Friday, November 16, 2012

উত্তেজক একটি পারিবারিক গল্প-3


ভাইয়া মায়ের শাড়ি সরিয়ে দিয়ে মায়ের ব্লাউজ খুলে ফেলল, মায়ের চোখ দিয়ে টপটপ করে পানি পড়ছে, কিন্তু সেদিকে দৃষ্টি দেওয়ার সময় ভাইয়ের নেই। মায়ের বড় বড় দুধ দুই হাত দিয়ে কচলাচ্ছে সে।
=খুকি তুইও জামা খুলে ফেল, কোন তাপ, হুংকার কিছু নেই ভায়ের গলায়, স্বাভাবিক। একটু ইতস্ত্বত করতে দেখে মায়ের দুধ ছেড়ে ভাইয়া এগিয়ে আসল, আমার উড়না সরিয়ে দিয়ে কামিজের উপর দিয়েই টিপতে লাগল আমার দুধ। তারপর খুলে ফেলল আমার কামিজ, মায়ের তুলনায় আমার দুধ অনেক ছোট, হাত দিয়ে মাকে টেনে আনল ভাই, তারপর মায়ের হাতে তার ধোন ধরিয়ে দিয়ে আমার দুধ চুষতে লাগল, আর অন্য হাত দিয়ে টিপতে লাগল মায়ের দুধ। আমরা দুই বোবা রমনি চুপচাপ সহ্য করতে লাগলাম তার অত্যাচার। মা ওদিকে ভাইয়ের ধোন হাতে ধরে রেখেছে এখনও।
=খেচে দাও মা, তাহলে তাড়াতাড়ি দাড়াবে, তোমরাও তাড়াতাড়ি ছাড়া পাবে।
মা খেচা শুর করল, ভাইয়ার ধোন, ওদিকে মায়ের সাড়া পেয়ে ভাইয়া এবার লুংগি খুলে দিল, ঝপ করে পড়ে গেল লুংগি, মায়ের হাতও সরে গেছে, আবার ভাইয়া মায়ের হাতে ধোন ধরিয়ে দিল। বেশ বড়, ইতিমধ্যে খাড়া হয়ে গেছে পুরোপুরি, ভাইয়ার মুখ এখনও আমার দুধ আর তার হাত মায়ের টিপে চলেছে। সে এবার আমার দুধ ছেড়ে মায়ের দুধে মুখ দিল, আর হাত জায়গা করে নিল আমার বুকে। বেশ খানিক্ষণ চলল এমন। আমার পায়ে ব্যথা করছে, ছাড়িয়ে নিয়ে বিছানায় যেয়ে বসলাম, মাও আসল বসল আমার পাশে। ভাইয়া হাটু গেড়ে বসে আমাদের দুজনের দুধ পালাক্রমে চুষতে লাগল। আমার গুদ আর দেহ সাড়া দিতে শুরু করেছে, মায়ের অবস্থা জানিনা, আড়ে তাকালাম, তার দুধের বোটা খাড়া হয়ে গেছে, বুঝলামম, তার অবস্থাও একি। আমাদেরকে শুয়ায়ে দিল ভাই, তারপর মায়ের গুদে মুখ দিয়ে আমার গুদে আংলি করতে লাগল, মা পা ফাক করে দিল, কিছুক্ষণ পরে মায়ের গুদ থেকে মুখ তুলে আমার গুদে মুখ দিল, অসম্ভব ভাল লাগছিল, আর মায়ের মতো আমিও পা ফাক করে দিলাম,

বেশ কিছুক্ষণ ধরে চুষাচুষি চলল,
=যা করার তাড়াতাড়ি কর, যে কেউ চলে আসতে পারে, তখন তোকে আর লোকের কাছে বলতে হবে না, আমারই গলায় দড়ি দিতে হবে, মা বললেন, ভাইয়া উঠে গেল, তারপর মাকে বেডের ভিতরে সরিয়ে দিয়ে উঠে গেল তার বুকের উপর, আমি বসে দেখলাম, মা হাত দিয়ে ভাইয়ের লোহার মতো ধোন গুদের মুখে লাগিয়ে দিল, একটু চাপ দিল ভাই, ঢুকে গেল সব। দুই তিন ঠাপ দিয়ে ভাইয়া আমাকে হাত ধরিয়ে সামনে নিয়ে গেল, বসতে বলল মায়ের বুকের উপর। শুলাম, গুদ উচু করে নিল ভাই হাত দিয়ে, তারপর আবার আমার গুদে মুখ ঠেকাল, ওদিকে মায়ের গুদে তার ধোনের যাতায়াত চলতে লাগল, বেশিক্ষণ লাগল না মায়ের। তার নড়াচড়ায় অন্তত তাই বুঝলাম, উবু হয়ে দেখলাম মায়ের পা দুটো ভায়ের মাজা জড়িয়ে ধরেছে, আমাকে সরিয়ে দিল ভাই, তারপর দুই হাত দিয়ে মায়ের দুধ কচলাতে কচলাতে ঠাপের গতি বাড়িয়ে দিল, মা চুপচাপ হয়ে গেল। বুঝলাম তার হয়ে গেছে।
ধোন বের করে নিল ভাই, মায়ের গুদের রসে, তার ধোন চকচক করছে, আমাকে বলতে হলো না, শুয়ে পড়লাম, ভাই মায়ের গুদের রসে ভেজা ধোন পড়পড় করে ঢুকিয়ে দিল আমার গুদে, মায়ের চেয়ে টাইট আমার গুদ, একটু কষ্ট হলেও পুরোটা ঢুকে গেল, ঠাপাতে লাগল সে। সকালে একবার চুদে ছে সে মাকে, তাই তার মাল বেরতে দেরি হচ্ছিল, আমিও মায়ের মতো দুইপা দিয়ে তার মাজা জড়িয়ে ধরলাম, মা উঠে গেল পাশ থেকে।
=দারুন কাহিনী বললে নানী। তোমার সৌভাগ্যও অনেক। তুমি যৌবনের শুরুতেই দুদুটো ধোনের চোদন খেয়েছ। নানী একটু থামতেই বললাম আমি।
=আসলেই তোমার কাহিনী রীতিমত ইর্ষনীয়। খালাও আমার সাথে তাল মেলাল।
=কাহিনীতো এখনও শেষ হয়নি। আরো অনেক বাকি। নানী মিচকি হেসে বললেন।
=বল না নানী, এরপরে কি হয়েছিল।
=বলব, যদি তোর খালা তোকে চুদতে দেয়, তাহলেই বলব। বলে নানী খালার দিকে তাকালাম, আমিও তাকালাম।
=আমি কি বলেছি দেব না, এই প্রথম খালা সম্মতি দিলেন। কিন্তু আমাকে আরেকটু অপেক্ষা করতে হবে, সিদ্ধান্ত নেওয়ার জন্য। আমি জীবনে একদিনই ঝোকের মাথায় চুদিয়েছি, তাও পুরোপুরি ঢুকাইনি। ওর যে বড় ধোন আমার গুদে ব্যথা হবে। আর কেউ জানতে পারলে আমার ক্ষতি হয়ে যাবে। এক নিঃশ্বাসে খালা অনেক কথা বলে ফেললেন।
নানী তাকালেন খালার দিকে।
=কার দিয়ে করিয়েছিস?
=তোমার এই নাত ছেলের দিয়েই। আমি আর নানী তাকালাম খালার দিকে।
=তুমি আমার দিয়ে কবে করলে? তারপরেই মনে পড়ে গেল, আরে এই খালাই তো আমার চোদনগুরু।
=কিভাবে কি করিয়েছিলি, নানী জিজ্ঞাসা করলেন।
সংক্ষেপে কাহিনীটা বললেন খালা।
=তাহলে তুই পুরোপুরি ভার্জিন না, ধোন তোর গুদে ঢুকেছে, কিন্তু চোদন সুখ কাকে বলে তুই জানিস না। তাহলে তুই থাকিস কি করে?
=খেচে, বলেই হেসে ফেললেন খালা।
তিনজনই ক্লান্ত। আমি আর নানী চুদে। আর খালা আমার দেখে আর খেচে, আর সাথে গুদ চুষা খেয়ে। নানীকে চুদে তৃপ্তি পেয়েছি যথেষ্ট, কেননা পাকা গুদে ধোন দেওয়ার মজা আলাদা। তারপরেও খালাকে না চুদতে পারার আপশোষ আমাকে পোড়াচ্ছিল। তারপর যখন শুনলাম খালার গুদ এখনো আনকোরা তখন থেকে আমার ধোন কটকট করছে, কিন্তু কোন সুযোগ পেলাম না, যখন নানী খাওয়া-দাওয়া শেষে ঘোষনা দিলেন আর এখন চোদাচুদি নয়, সকালে আবার শুরু হবে এখন শুধু ঘুম, তখন মেজাজটা আরো তিরিক্ষি হয়ে গেল। কিন্তু কিছু করার নেই, নানীর গল্প খালাকে যেমন তাতিয়ে দিয়েছে, আমাকেও তেমনি। তারপরেও কি করবো, ইষৎ শক্ত বাড়া নিয়ে শুতে গেলাম। এক ঘরেই এক বিছানায় শোয়ার ব্যবস্থা হয়েছে। একপাশে খালা অপর পাশে আমি মাঝখানে নানী।

মেজাজ আমার খারাপ আরো হলো যখন নানীও আমার দিকে পাছা ফিরিয়ে শুলেন, ভেবেছিলাম, চামে তাকে একবার চুদে ধোনের ব্যথা কমাবো, কিন্তু হলো না, আমিও নানীর দিকে পাছা ফিরিয়ে শুয়ে পড়লাম, দ্রুত ঘুমিয়েও পড়লাম।

অন্ধকার ঘর, আলো বাইরের ছিটেফোটাও আসছে না, হঠাৎ ঘুম ভেংগে গেল। কেন গেল বুঝতে পারলাম না, চিত হয়ে শুয়ে আছি, পাশে হাত দিলাম, নানী ঘুমাচ্ছে, আমার দিকে ফিরেই, ঘুমের মধ্যে হয়তো এদিকে ফিরেছে, শুধু শাড়ী পরে শুয়েছিল, শাড়ি সরে যেয়ে আদলা বুক আমার হাতে ঠেকল। আগ্রহ বোধ করলাম না, কেন ঘুম ভাংল, সে গবেষণা করছিলাম। নানীকে ক্রস করে হাতটাকে আরো বাড়ালাম, খালি, কেউ নেই।
আমার স্পর্শে নানী নড়ে উঠলেন, কিন্তু ঘুম ভাংল না, খালার অস্তিস্ত অনুভব না করে ভাবলাম হয়তো বাথরুমে গেছে। আমিও যাব মনস্থির করে উঠে বসলাম। আমার আশংকায় সত্যি। খালা বাথরুমে। দরজা ঠেলে দেয়া যার জন্য আলো বাইরে আসছে না। ঠেলা দিলাম, ভিতর থেকে লাগানো না, খুলে গেল।
খালা কমোডে বসে গুদে একটা কলা ঢোকানার চেষ্টা করছে। হাসি পেল। খালার কথার সত্যতাও পেলাম। আমাকে দেখে ভুত দেখার মতো অবস্থা হলো খালার। তার হাত থেমে গেছে। উবু হয়ে বসলাম খালার পাশে। কলার ইঞ্চিখানেক তার গুদের ম ধ্যে এখনো। হাত বাড়িয়ে কলাটা বের করে আনলাম। বাধা দিল না। টকটকে লাল খালার গুদের ভেতরের অংশ। মুখটাকে এগিয়ে নিয়ে গেলাম, দুই আংগুলে গুদটাকে যতখানি সম্ভব ভাক করে চালান করে দিলাম জীবটাকে। শিউরে উঠে খালা আমার মাথার চুল টেনে ধরল। ব্যথা লাগলেও থামলানা না, কিছুক্ষণের মধ্যে খালার গোঙানীতে বাথরুম ভরে উঠল, সেই সাথে আমার জীব তার গুদের নোনা রসের স্বাদ পেল। খালার গুদ পানি ছাড়তেই আমার মনে আসল তাকে চুদার ধান্দা। এ সুযোগ আর হারাতে মন চাইল না। উঠে দাড়ালাম, খালার হাত ধরে তাকেও দাড় করিয়ে দিলাম, সামনে থেকে জড়িয়ে না ধরে পিছন থেকে জড়িয়ে ধরে ধোন গুজে দিলাম তার পাছার খাজে। আর ঘাড়, গলায় চুষণ, কেপে কেপে উঠছে সে, তার হাত পিছনে এসে আমার মাথা আর মুখে আদর করছে।
-খালা, করবো?
-কর! সোজা কথায়, এত তাড়াতাড়ি খালা সম্মতি দেবে আমিও ভাবি নাই।
-চল ঘরে যাই।
-না এখানেই কর।
আমি আর দেরি করলাম না, পরে যদি খালা আবার মত পাল্টাই সেই ভয়েই খালাকে দ্রুত টাইলসের পরে শুয়ায়ে দিলাম, নিজে উবু হয়ে ধোনকে তার গুদের মুখে নিয়ে ঘসতে লাগলাম, গুদের রস লেগে আমার ধোনও পিচ্ছিল হয়ে গেল। আস্তে করে চাপ দিলাম, সামান্য ঢুকল।
-ব্যথা লাগছে বাপ, আস্তে কর।
এক হাতে ধোন ধরে গুদে চাপ দিতে থাকলাম, আর এক হাতে ভর দিয়ে মুখ টা নিচু করে খালার আপেল সদৃশ্য দুধ খেতে লাগলাম, পরের চাপে মুণ্ডিটা ঢুকে গেল। মাথা তুলে খালার মুখের দিকে তাকালাম, দাতে দাত চেপে ব্যথা সহ্য করার চেষ্টা করছে। আচমকা ঠাপ না দিয়ে ধিরে ধিরে চাপে ঢুকাতে লাগলাম, অর্ধেক ঢুকে গেল। খালার চোখ দিয়ে পানি পড়ছে। কিন্তু আমাকে বাধাও দিচ্ছে না। তার চোখের পানি দেখে আর ঢুকালাম না, ঠোট দুটি গালে নিয়ে ছোট ছোট ঠাপ দিতে লাগলাম।
অতিরিক্ত টাইট, কিন্তু খালা ভার্জিন নয়, তার জবানীতে যতটুকু জেনেছি, শুধুমাত্র খেচেই সে সুখ অনুভব করে। হয়তো মোমবাতি বা কলা ব্যবহার করে, কিন্তু ঐ দুটো বস্তুর চেয়ে আমার ধোন মোটা। তাই যদিও তার হাইমেন নেই, কিন্তু আমার ধোন তার গুদে টাইট হয়ে ঢুকছিল, একটুকু ফাকও ছিল না। ঠাপের ফাকে ফাকে চেষ্টা করছিলাম ধোনটাকে পুরো গুদস্থ করতে। একসময় পুরোটা ঢুকে গেল। আমিও গতি বাড়ালাম, খালা এখন আগের মতো কষ্ট পাচ্ছে না অন্তত তার আচরণে বুঝতে পারলাম, নির্দয় হয়ে উঠলাম, প্রচণ্ড জোরে ঠাপ দিতে মন চাইচিল, কিন্তু এত টাইট গুদে সেটা সম্ভব হচ্ছিল না, তারপরেও যতটুকু সম্ভব, জোরে জোরে ঠাপ দিচ্ছিলাম, আমার হাত ধরে খালা তার দুধ ধরিয়ে দিল, একহাতে স্পণ্জের ন্যায় টিপতে টিপতে খালার গলা, আর ঘাড়ে চুমু দিতে দিতে ঠাপ দিতে লাগলাম, ঘেমে উঠেছি ইতিমধ্যে দুজনে। খালার তলঠাপ পেতেই বুঝলাম আমার খালা চোদার স্বাদ পেতে শুরু করেছে। উল্টেপাল্টে খালাকে জড়িয়ে চুদতে লাগলাম, একসময় থেমে গেলাম, খালার গুদে ধোন উগড়ে বমি করে দিয়েছে ইতিমধ্যে। খালার রাগমোচন হয়েছে। মাথাটা খালার বুকে রেখে, শুয়ে আছি, খালা আমার মাথায় বিলি কেটে দিচ্ছে।

নানী এখনো ঘুমাচ্ছে। আবার আমরা দুজন তার দুপাশে শুয়ে পড়লাম, ঘুমিয়েও গেলাম অল্পক্ষণের মধ্যে। সে জানতেও পারল না, আমার আর খালার চুদাচুদির কথা।

নানীর প্রত্যশিত সকাল হলো, ফ্রেস হয়ে চুদাচুদি করার ইচ্ছা থাকলেও সম্ভব হলো না, নানীর মা আর তার ভাই এসেছে, এত সকালে তারা কি করে আসল, সে রহস্য ঘাটতে গেলে অন্য কাহিনী বের হবে, তাই সেদিকে না যেয়ে নাস্তা শেষ করেই বের হয়ে পড়লাম আমরা। কলেজের কাজ মিটে গেল। নানীকে বিদায় জানাতে যেয়ে দেখলাম তাদের ঘরে তালা মারা। অন্য কোন দিন এসে দেখা করে যাবো সিদ্ধান্ত নিয়ে দুজন বাড়ীর উদ্দেশ্যে রওনা হলাম। বাড়ী ঢুকার আগে খালা আমাকে সতর্ক করে দিল, কাউকে না বলার জন্য। আমিও রাজি হলাম। ওদিকে মা বাড়ী যাওয়ার জন্য ব্যস্ত হয়েছে, তাকে নিয়ে দুপুরের পরেই বাড়ীর দিকে রওনা দিলাম।
মামার বাড়ী থেকে ফিরেছি দিন ১৫ হয়েছে। স্বাভাবিক সবকিছু। মা আগের মতোই। আমাদের মধ্যে কিছু হয়েছে এ যেন তার মনে নেই। স্বাভাবিক আচরণ করে। আমার সাহস হয়না, আগ বাড়িয়ে কিছু করতে। মেসে ফিরে যাব সিদ্ধান্ত নিলাম। আগামীকাল সকালে রওনা দেব। গোছগাছ করছি নিজের ঘরে। এমন সময় হঠাৎ পিছন থেকে কে যেন আমার চোখ আটকে ধরল, স্পর্শ নতুন নয় বলে মনে হলো, কিন্তু চিনতে পারলাম না, আদুল গায়ে আমি, চোখ আটকালো যে তার ঠোটটা যখন আমার গলায় আশ্রয় নিল, আশ্চর্য হলাম, কে হতে পারে। কোন কথায় বলছে না, আমিও ছাড়ার চেষ্টা করলাম না। চোখ ধরেই সে যখন আমার সামনে চলে এসে আমার বুকের নিপল চুষতে লাগল, তখনও বাধা দিলাম না, কিন্তু যখন চোখ থেকে একটি হাত সরিয়ে আমার ধোন যা ইতোমধ্যে রডের আকৃতি নিতে শুরু করেছে, তখন হাতের ফাক দিয়ে দেখতে পেলাম আমার খালাকে। জড়িয়ে ধ রলাম, চুমুতে ভরে দিলাম তার ওধরকে। বাইরে থেকে মায়ের গলা না পাওয়া পর্যন্ত চলল আমাদের চুমুৎসব।

বাড়ীতে অনেক লোকজন, তাই ঐ টুকু চুমুতেই আমাদের ভালবাসা সীমাবদ্ধ থাকল। খালা আসাই আমার পরের দিন যাওয়া ক্যান্সেল। সকালে সবাই যার যার কাজে চলে গেছে। আমি মা আর খালা বাড়ীতে। খালার কোলে মাথা দিয়ে বসে আছি আমি, সে আমার মাথায় বিলি কাটছে, মা পাশে চাউল বাচছে, হঠাৎ খালা ওয়াক করে উঠেই বাইরের দিকে দৌড় দিল, মাও তার পিছুপিছু, আর আমি ভ্যাবাচেকা খেয়ে বসে থাকলাম, দুই/তিন মিনিটের মধ্যে আমর ডাক পড়ল, পানি নিয়ে আসলাম, খালার বমির শব্দ ছাড়া আর কিছু হলো না, কিন্তু মায়ের মুখ কালো দেখলাম। আমার মনেও যেন হঠাৎ করে কু ডাকল।
খালাকে নিয়ে মা তার ঘরে গেলেন, দরজা বন্ধ হওয়ার শব্দ হলো, কিন্তু আমি ঘরে প্রবেশের অনুমতি পেলাম না। তবে বেশিক্ষণ নয়, ৫ মিনিটের মধ্যে দরজা খুলে গেল।
-খোকা, যাতো একটা রিক্সা ডেকে নিয়ে আয়, তোর খালার শরীর ভাল না, ডাক্তারের কাছে যাবো।
-কোন ডাক্তার?
স্থানীয় এক মহিলা গাইনীর কথা বললেন মা, আমার মনে যেন আরো আশংকার ঘনঘটা জেগে উঠল।

ডাক্তারের চেম্বারে পৌছে গেলাম। আমাকে কি মনে করে নিয়ে গেল বুঝতে পারলাম না। কিন্তু এবারো যথারীতি ডাক্তারের ঘরে আমার প্রবেশ নিষেধ। বেশ ১০/১৫ মিনিট পার হয়ে গেল। বের হওয়ার নাম নেই। কি করবো ভাবছিলাম, রোগীর ভিড় নেই, এককোনে বসে ডাক্তারের মহিলা সেক্রেটারী খাতায় লেখালেখি করছে, আমি তার দুধ দেখতে লাগলাম, বেশ বড়বড় দুধ। সাদা শাড়ি পরণে। একটু ইষৎ ঝুকে থাকায় ব্লাউজের পাশ থেকে শাড়ী সরে ব্লাউজের মধ্যে বড় বড় দুধের অস্তিস্ত সগৌরবে প্রকাশ করার সাথে সাথে আমাকে দেখার সুযোগ করে দিচ্ছিল, ভেতর থেকে কলিংএর আওয়াজ আসল। মহিলা উঠে গেলেন, সে ঘরে ঢুকেত মা বাইরে এসে আমাকে ডাকলেন, মায়ের দিকে এগোলাম,
-তোর খালার অবস্থা খুব একটা ভাল না, তুই ভিতরে আয়, মায়ের পিছু পিছু ঘরে ঢুকলাম। ডাক্তারের এ্যাপ্রন পরে ডাক্তার চেয়ারে বসে আছে। খালা পা ভাজ করে শুয়ে আছে বেডে। তার মাজা পর্যন্ত একটা কভার দেওয়া, পা দুটো ভাজ করা। মুখটা কালো, তারপাশে যেয়ে দাড়ালাম, খেয়াল করে দেখলাম, তার চোখের কোনায় পানি শুকিয়ে রয়েছে, কান্নার চিহ্ন।
আমার হাতে একটা প্রেসক্রিপশন ধরিয়ে দিলেন মা, ডাক্তারের এখানে ঔষধ বিক্রয় হয় না।
-যা খোকা, প্রেসক্রিপশনের ঐ ঔষধ কিনে নিয়ে বাড়ীতে চলে যা। আমি তোর খালাকে নিয়ে চলে যাচ্ছি। খালার চোখে পানি কেন জানতে খুব ইচ্ছা হচ্ছিল, কিন্তু মায়ের সামনে সাহস হলো না, বাইরে চলে আসলাম।

ডিসপেন্সারীতে যেয়ে যখন প্রেসক্রিপশন দেখালাম, তখন সে আমার দিকে আশ্চর্য চোখ নিয়ে তাকালো।
-কার জন্য এগুলো? আমাকে জিজ্ঞাসা করল।
-আমার খালার শরীর খারাপ, তাই মা কিনতে পাঠিয়েছে।
-ও, বেচারা যেন স্বস্থি পেল। বেশি কিছু না, একটা ক্যাপসুল, আর একটা কাগজের প্যাকেট। ভিতরে হয়তো ঔষধ আছে। রওনা দিলাম দাম মিটিয়ে।
দোকান ছেড়ে বের হয়ে এসেছি প্রায়।
-ও খোকা শোন।
ফিরে গেলাম।
তোমার খালার প্রথম বাচ্চা কি এটা? এবার আমার থতমত খাওয়ার ব্যপার। চুপচাপ থাকলাম, দেখ প্রথমবার বাচ্চা নষ্ট করতে নেই, ডাক্তার মনে হয় শিওর না বাচ্চা এসেছে কিনা, তাই এই ক্যাপসুল দিয়েছে। তবে যদি পেটে বাচ্চা থাকে তবে টেষ্ট করলেই বুঝতে পারবে, তারপর হ্যা রেজাল্ট হলে ঐ ঔষধ যেন না খায়, বাচ্চা নষ্ট হয়ে যাবে। যদিও পেট ব্যথার ঔষধ কিন্তু গর্ভবতি মেয়েরা খেলে গর্ভ নষ্ট হয়ে যেতে পারে।
একনাগাড়ে লেকচার শুনলাম, কথা শেষ হলে কিছু না বলে বাঢ়ীর উদ্দেশ্যে রওনা দিলাম, মাথায় আমার হাজার চিন্তা, খালার পেটে বাচ্চা, খালার তো এখনও বিয়ে হয়নি, তাহলে বাচ্চা আসল কি করে, তবে কি খালার সাথে কারো সম্পর্ক আছে? কোন কুল কিনারা পেলাম না।
মা আর খালা বসে আছে ঘরে। পাশাপাশী বিছানায়, কারো মুখে কোন কথা নেই। কি করবো ভেবে পেলাম না, ঔষধগুলো টেবিলের উপর রেখে ঘর থেকে বের হতে গেলাম।
-খোকা!
মায়ের ডাকে পিছন ফিরে তাকালাম।
-আয় এখানে, বস আমার পাশে। গেলাম, খালা আর মায়ের মাঝে বসলাম, গায়ে গা লেগে গেল দুজনের।
-তোর খালার পেটে বাচ্চা এসেছে! মায়ের কথায় তার মুখের দিকে তাকালাম, খালার মুখটা নিচু হয়ে ঝুলে আছে। গভীর কালো মেঘে ঢাকা। মায়ের মুখেও যে কোন বকুনি, বা চাপ তেমন কিছু না।
-কি করে? খালারতো বিয়ে হয়নি, তাহলে কি হবে? খালা তাকালেন আমার মুখে দিকে, আমিও তাকালাম, তার চোখ যেন কি বলার চেষ্টা করছে।
-আমি তোর খালাকে বাচ্চা নষ্ট করার কথা বলবো না, কিন্তু যতদ্রুত সম্ভব তাকে বিয়ে দিতে হবে। তুই বড় হয়েছিস, তাই তোর কাছে পরামর্শ চাচ্ছি, কি করা যায় বলতো। আর এসব কথা যেন কাউকে বলিস না।
-বলব না, তবে কে দায়ী মা?
-আমি কি করে জানব! তোর খালা জানে, সেতো আর আমাকে বলছে না, আর আমিও জানতে চাইনি। আমার বোন, ভুল করেছে, আমি তারপরে চাপ দিতে চাইনা, তার ভবিষ্যৎও যেন নষ্ট না হয় সেদিকটাও দেখতে হবে। কি যে করি?
আবার খালার দিকে তাকালাম, তার মাথা আবার নিচু হয়ে গেছে। হাত দিয়ে জড়িয়ে ধরলাম তাকে।
-মা, একটা কথা বলব! মা তাকালেন আমার দিকে।
-বল! খালার দিকে তাকালাম আমি, তার মুখটা উচু করে আমার দিকে ফেরালাম।
-খালার কাছ থেকে শোন, কে এই বাচ্চার বাবা, সে নিশ্চয় খালাকে ভালবাসে, পছন্দ করে, আর খালাও তাকে পছন্দ করে, নাহলে তো আর পেটে বাচ্চা আসতো না, তুমি তার সাথে খালার বিয়ে দিয়ে দেও, তাহলে তো সব সমস্যা মিটে যাবে।
-তুই তো ঠিক কথায় বলেছিস? কে রে সে, আমাকে বল সোনা, আমি তোদের বিয়ের ব্যবস্থা করবো। মা উঠে গেলেন আমার পাশ থেকে, খালার পাশে বসে খালাকে জড়িয়ে ধরলেন, মায়ের বুকে মাথা রেখে আমার একটা হাত ধরে রেখে খালা ডুকরে কেদে উঠলেন।
-কাদিস না সোনা। ভুল অনেকেই করে। আমিতো তোকে বকছি না, তুই বল কে সে, দেখি তার সাথে তোর বিয়ে দিয়ে দেব, তাহলে তোর বাচ্চা নষ্ট করতে হবে না।
-তার সাথে আমার বিয়ে দিয়ে দেবে? সত্যি বলছ তো, কাদতে বললেন খালা।
-হ্যা সত্যি দেব! তুই নামটা বল।
--------খোকা-----------

r

r